ওয়েব ডেভেলপমেন্ট বনাম ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট

‘ওয়েব ডেভেলপমেন্ট’ ও ‘ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট’ এর পার্থক্য জানতে হলে আগে ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে হবে।
ওয়েব ডেভেলপমেন্ট হচ্ছে এমন একটি ওয়েবসাইট তৈরি করা, যার মধ্যে পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার মত বুদ্ধিমত্তা থাকবে। সহজ কথায়, আমরা যখন কোন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করার জন্য আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করি, সে তার ডাটাবেইজে সেই আইডি ও পাসওয়ার্ড সংরক্ষরণ করে রাখে, পরবর্তিতে লগিন করার সময় আইডি বা পাসওয়ার্ড ভূল দিলে সে আমাদেরকে লগিন করতে দেয় না। ইউজার যখন কোন ওয়েবসাইটে লগিন করে তখন তার জন্য যতটুকু পারমিশন দেওয়া আছে সে শুধু ততটুকু কাজই করতে পারে। এক্ষেত্রে ইউজারের আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করে ওয়েবসাইটে প্রোগ্রামিং করা থাকে। লগিন করার সময় তা মিলিয়ে তার জন্য যতটুকু পারমিশন দেওয়া আছে ততটুকুর মধ্যে তাকে সীমাবদ্ধ রাখার জন্য।
ওয়েবসাইট ডেভেলপ করার জন প্রয়োজন পি.এইচ.পি (PHP Hypertext Preprocessor) প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। পি.এইচ.পি হচ্ছে সার্ভার সাইড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যা কখনো ইউজার/ক্লায়েন্টের সামনে আসে না, সে সুধু সার্ভারে রান করে ডিসিশন তৈরি করে ইউজার/ক্লায়েন্টকে HTML ফরমেটে ডাটা প্রদান করে
ওয়েব ডেভেলপমেন্ট ও ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টের পার্থক্য:
ওয়েব ডেভেলপমেন্ট করতে হলে পি.এইচ.পি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ভালভাবে জানতে হবে, ভালভাবে জানতে হবে বলতে আসলেই ভালভাবে জানতে হবে। মোটামুটিভাবে জানলে হবে না। কারণ একটি ওয়েবসাইট ডেভেলপ করার জন্য অনেক ধরনের সিকিউরিটি মেইনটেইন, ডাটা প্রসেসিং, কন্ডিশন তৈরি ইত্যাদির প্রয়োজন হয়।
ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট হচ্ছে ওয়েব ডেভেলপমেন্টেরই একটি অংশ। যার মাধ্যমে পি.এইচ.পি খুব ভালভাবে না জেনে এবং এত ধরনের সিকিউরিটি মেইনটেইন না করেও ওয়েবসাইট ডেভেলপ করা যায়। কারণ ওয়ার্ডপ্রেস হচ্ছে পি.এইচ.পি’র একটি প্যাকেজ, যাকে সি.এম.এস বলা হয়। এর মধ্যে পি.এইচ.পি’র অনেক ধরনের ফাংশন তৈরি করা আছে। একজন ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপারের কাজ হচ্ছে সেই ফাংশনগুলোকে কল করে ওয়ার্ডপ্রেসের থিম তৈরি করা। যেহেতু কঠিন এবং গুরুত্বপূর্ণ কাজগুলো ওয়ার্ডপ্রেস নিজেই তৈরি করে রেখেছে, সেহেতু ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপারের কাজ অনেক কম এবং সহজ হয়ে যায়। আর তাই সম্পূর্ণ পি.এইচ.পি শেখার চাইতে ওয়ার্ডপ্রেসের থিম ডেভেলপমেন্ট শেখা অনেক সহজ। বর্তমানে লোকালি ও ফ্রিল্যান্সিং-এ ওয়ার্ডপ্রেস থিমের মাধ্যমেই প্রায় ৯৫% ওয়েবসাইট ডেভেলপ করা হয়।
ব্রাহ্মণবাড়িয়ায় একমাত্র আমরাই ‘ওয়েব ডেভেলপমেন্ট’ এবং ‘ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট’-এর কোর্স করিয়ে থাকি। অনলাইনে ক্যারিয়ার গড়তে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে (ICT) অবদান রেখে বাংলাদেশকে এগিয়ে নিতে কম্পিউটার কোর্স করার জন্য আজই চলে আসুন, অপটিমাম আইটিতে।

যোগাযোগ:
অপটিমাম আইটি
মওলা ভবন (ক্যাফে আব্দুল্লাহ এর ৪র্থ তলা), টি.এ রোড, ব্রাহ্মণবাড়িয়া।
01719332187, 01684758484, www.optimumit-bd.com